মেনু নির্বাচন করুন
পাতা

কার্যবিবরণী ও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত

 উপজেলা পরিষদের মাসিক সভার কার্যবিবরণী (মাস: ডিসেম্বর/২০১৮)
অধিবেশন:-৮৫
উপদেষ্টা : জনাব আনোয়ারুল আবেদিন খান (তুহিন), মাননীয় জাতীয় সংসদ সদস্য
১৫৪-ময়মনসিংহ-৯, নান্দাইল, ময়মনসিংহ।
সভাপতি : জনাব আঃ মালেক চৌধুরী, চেয়ারম্যান, উপজেলা পরিষদ, নান্দাইল।
স্থান : উপজেলা পরিষদ সভা কক্ষ।
তারিখ : ১৯ ডিসেম্বর, ২০১৮ খ্রি:।
সময় : দুপুর ১২.০০ ঘটিকা।
সভায় উপস্থিত সম্মানিত সদস্যগণের হাজিরা পরিশিষ্ট‘ক’ তে সংযুক্ত।
 
 
 
সভার প্রারম্ভে সভাপতির অনুরোধক্রমে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ভাইস চেয়ারম্যান, উপজেলা পরিষদ, নান্দাইল।  উপজেলা পরিষদ চেয়ারম্যান মহোদয় প্রথমেই উপস্থিত সম্মানিত সকল সদস্যগণের সাথে শুভেচ্ছা বিনিময় করেন। সভা পরিচালনা করার জন্য উপজেলা নির্বাহী অফিসার নান্দাইলকে অনুরোধ করেন। অতঃপর আলোচ্যসূচী অনুযায়ী উপজেলা নির্বাহী অফিসার সভার কাজ নিম্ন বর্ণিতভাবে আরম্ভ করেন : 
 
 
আলোচনা সিদ্ধান্ত বাস্তবায়নে
০১। উপজেলা নির্বাহী অফিসার বিগত সভার কার্যবিবরণী পাঠ করেন। বিগত সভার কার্যবিবরণীতে কোন সংযোজন ও বিয়োজন না থাকায় এবং কোন সংশোধনী প্রস্তাব উত্থাপিত না হওয়ায় তা  সর্বসম্মতিক্রমে গৃহীত ও অনুমোদিত হয়। সংশ্লিষ্ট সদস্যগণ।
০২। উপজেলা নির্বাহী অফিসার সভায় জানান যে,  আসন্ন জাতীয় সংসদ নির্বাচন বিষয়ে আলোচনা করেন। এবং সকল সদসগণকে নির্বাচন আচরণ বিধি মেনে চলার জন্য পরামর্শ প্রদান করেন। উপজেলা প্রকৌশলী, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, ডিজিএম কিশোরগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি নান্দাইল এবং সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানগণকে ভোট কেন্দ্রের ঘর এবং রাস্তা মেরামত বৈদ্যুতিক লাইট স্থাপন করনের বিষয়ে পরামর্শ প্রদান করেন। সকল বিভাগীয় কার্যক্রম নীতিমালা মোতাবেক পরিচালনা করার জন্য পরামর্শ প্রদান করেন। তিনি আরও জানান যে, উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের অডিটরিয়াম মু্িক্তযোদ্ধাদের বসার স্থান হিসেবে দেওয়া বিষয়ে আলোচনা করেন।                                                                                                                                                                                                                                                      
প্রস্তাবিত সকল কার্যক্রম বিধি মোতাবেক বাস্তবায়নের জন্য সিদ্ধান্ত গৃহীত হয়।
 
মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের হল রুমটি মুক্তিযোদ্ধাদের বসার নিমিত্তে আগামী ২০/১২/২০১৮ খ্রিঃ তারিখ খুলে দেওয়ার জন্য সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয়। সংশ্লিষ্ট সদস্যগণ।
০৩। উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা সভায় জানান যে, ঠওঅ, জরায়ুর মুখে ক্যান্সার পরীক্ষা এবং ঈইঊ, স্থনের ক্যান্সার ঝপৎববহরহম  কার্যক্রমের পরীক্ষা গত ২৫/১১/১৮ থেকে ২৮/১১/১৮ খ্রিঃ তারিখ পর্যন্ত সফলভাবে অনুষ্ঠিত হয়। উক্ত পরীক্ষায় ৬৩৪ জনের মধ্যে ১২ জন ভায়া টেস্ট পজেটিভ হয়। এবং পরবর্তীতে সপ্তাহে ৩দিন এই কর্মসূচী বহিঃ বিভাগে চালু আছে।
স্বাস্থ্য কমপ্লেক্সের আওতায় ইপিআই সহ বিভাগীয় কার্যক্রম চলমান রয়েছে।
স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তারের উপস্থিতি নিশ্চিতসহ বিভাগীয় সকল কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার সিদ্ধান্ত গৃহীত হয়। উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা, নান্দাইল।
০৪। উপজেলা কৃষি বিভাগ : উপজেলা কৃষি অফিসার সভায় জানান যে, রবি/২০১৮-১৯ মৌসুমে অত্র উপজেলায় ২১৭৪৫ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। কৃষকগণ যেন প্রযুক্তি ব্যবহার করে (লাইন, লগো ও পাচির্ং), সুষম সার ব্যবহার করে ফসল আবাদ করে এ বিষয়ে কৃষকদের পরার্মশ প্রদান করা হচ্ছে। 
ফিয়াকে কর্মকর্তাদের অফিস করণ প্রসঙ্গে ঃ
২। কৃষক তথ্য ও পরামর্শ কেন্দ্র (ঋওঅঈ) চালু হয়েছে। সেখানে উপসহারী কৃষি কর্মকর্তাগণ সপ্তাহে ৩ দিন বিকাল ৩-৫ টা পর্যন্ত কৃষকদের পরামর্শ প্রদান করবেন। এ উপসহকারী কৃষি কর্মকর্তাদের পরামর্শ প্রদানের সময় সংক্রান্ত আলোচনা ঃ 
অত্র উপজেলায় ৭ টি ইউনিয়ন পরিষদে কৃষক তথ্য ও পরামর্শ কেন্দ্র (ফিয়াক) চালু হয়েছে। সেখানে উপসহকারী কৃষি কর্মকর্তাগণ সপ্তাহে ৪ দিন বিকাল ৩.০০ ঘটিকা হতে ৫.০০ ঘটিকা পর্যন্ত কৃষকদের পরামর্শ প্রদান করবে।
 
রাসায়নিক সারের মজুদ সংক্রান্ত আলোচনা ঃ বর্তমানে বিভিন্ন রাসায়নিক সারের মজুদ পরিস্থিতি সন্তোষ জনক। অদ্য পর্যন্ত পর্যাপ্ত পরিমাণে ইউরিয়া সার মজুদ রয়েছে। আশা করা যাচ্ছে ইউরিয়া সারের কোন ধরনের সংকট হবে না। উপজেলায় কোন ধরনের সারের সংকট নাই।
১। রবি মৌসুমে উপসহকারী কৃষি কর্মকর্তার পরামর্শ অনুযায়ী প্রযুক্তি ব্যবহার করে যেন ফসল আবাদ করে এবং পরবর্তীতে যেন প্রয়োজনীয় পরামর্শ পান এ বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।
 
২। উপসহকারী কৃষি কর্মকর্তাগণ সপ্তাহে ৪ দিন (রবি, মঙ্গল, বুধ, বৃহস্পতিবার) বিকাল ৩.০০ ঘটিকা হতে ৫.০০ ঘটিকা পর্যন্ত কৃষকদের পরামর্শ প্রদান করবে। উপজেলা কৃষি কর্মকর্তাকে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয়।
 
 
    
 
     
৩। কোন ধরনের রাসায়নিক সারের সংকট যেন না হয় এবং মনিটরিং ব্যবস্থা জোরদার করার জন্য সিদ্ধান্ত গৃহীত হয়। উপজেলা কৃষি কর্মকর্তা, নান্দাইল।
০৫। উপজেলা মৎস্য বিভাগ : সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা জানান এনএটিপি প্রকল্পের আওতায় ৭টি ইউনিয়ন পরিষদে স্থাপিত কৃষক তথ্য ও পরামর্শ কেন্দ্রে সপ্তাহে ২ দিন পরামর্শ দিয়ে আসছেন। ২৪টি সিআইজির মধ্যে ১২টি সিআইজির প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। অবশিষ্ট ব্যাচের প্রশিক্ষণ জানুয়ারি/১৯ মাসে করা হবে। ইউনিয়ন পর্যায়ে মৎস্যচাষ প্রযুক্তিসেবা সম্প্রসারণ প্রকল্প (২য় পর্যায়) এর আওতায় মাঠ দিবস খারুয়া বাজার সিবিজি পুকুড়পাড়ে অনুষ্টিত হয়েছে। এছাড়া প্রকল্পের অন্যান্য কার্যক্রম সন্তোষনক।
গৃহীত সকল কর্মক্রম সফলভাবে বাস্তবায়নের সিদ্ধান্ত গৃহীত হয়। সিনিয়র উপজেলা মৎস্য কর্তকর্তা, নান্দাইল।
০৬। উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা সভায় জানান যে, এনএটিপি প্রকল্পের আওতায় সিলদের মাঝে মোবাইল ট্যাব, পেনড্রাইভ এবং ১৬জিবি মেমরী কার্ড বিতরণ করা হয়েছে। প্রাণী সম্পদ অফিসের ক্যাম্পাসে পুরাতন ও জরাজীর্ণ ভেটেনারি সার্জনের বাসস্থান এবং পুরাতন অফিস ভবন দীর্ঘদিন যাবৎ পড়ে আছে। মন্ত্রণালয়ের নির্দেশনা আছে এগুলো দ্রুত উপজেলা প্রকৌশলী কর্তৃক মূল্য নির্ধারণ করে উপজেলা পরিষদ সভায় অনুমোদন গ্রহণ করে জেলা প্রশাসক মহোদয় বরাবর প্রেরণ করার প্রস্তাব উত্থাপন করেন।
প্রস্তাবিত ভবনের প্রয়োজনী ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা প্রকৌশলীকে পত্র দেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা, নান্দাইল।
০৭। উপজেলা পঃ পঃ কর্মকর্তা সভায় জানান যে, নান্দাইল উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের কার্যক্রম স্বাভাবিক গতিতে চলছে। অত্র নান্দাইল উপজেলায় ডিসেম্বর/২০১৮ খ্রিঃ মাসে মাসিক অগ্রগতির প্রতিবেদন অনুযায়ী ৮৪১১১ সক্ষম দম্পতিদের  মধ্যে পদ্ধতি গ্রহণকারীর সংখ্যা ৬৬৩৩৭ এবং হার ৭৮.৮৭% ডিসেম্বর/১৮ মাসে স্থায়ী ও অস্থায়ী দীর্ঘমেয়াদী পদ্ধতি গ্রহিতার সংখ্যা নিম্নরূপে উল্লেখ করেন। ১। স্থায়ী পদ্ধতি গ্রহীতার সংখ্যা পুরুষ: ১জন, ২। স্থায়ী পদ্ধতি গ্রহীতার সংখ্যা মহিলা : ০০জন, ৩। অস্থায়ী ও দীর্ঘমেয়াদী পদ্ধাতি ইমপ্ল্যান্ট গ্রহীতার সংখ্যা : ১৮জন। ৪। অস্থায়ী ও দীর্ঘমেয়াদী পদ্ধাতি কপার-টি (আইইউডি): ২১ জন। পরিবার কল্যান সহকারীদের মাঠ কর্মসূচী অনুযায়ী বাড়ী পরিদর্শন, পরিবার পরিকল্পনার অস্থায়ী জন্মবিরতিকরণ সামগ্রী নিয়মিতভাবে বিতরণ চলছে। পরিবার পরিকল্পনা পরিদর্শকগণ মাঠ কার্যক্রম যথারীতি তদারকি, মাসিক সভা সম্পন্ন করছে। সকল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে উপ-সহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসার ও পরিবার কল্যাণ পরিদর্শিকাদের সমন্বয়ে মা ও শিশু স্বাস্থ্যসহ সাধারন রোগীদের নিয়মিত সেবাদান কার্যক্রম করে যাচ্ছে। প্রত্যেক ইউনিয়নে পরিবার কল্যাণ পরিদর্শিকাগণ তাদের স্যাটেলাইট ক্লিনিক প্রোগ্রাম অনুযায়ী সেবা প্রদান কার্যক্রম চালিয়ে যাচ্ছে। বর্তমানে ইমপ্ল্যান্ট সরবরাহ কম থাকায় ইউনিয়ন পর্যায়ে ইমপ্ল্যান্ট ক্যাম্প কার্যক্রম করা যাচ্ছে না। ১লা জানুয়ারী, ২০১৯ খ্রিঃ তারিখ পরিবার কল্যাণ সহকারীদেরকে পরিবার কল্যাণ সহকারী রেজিস্টার (৯ম সংস্করণ) বিতরণ করা হয়েছে এবং জানুয়ারী/১৯ খ্রিঃ মাস হতে সক্ষম দম্পতি রেজিষ্ট্রেশন শুরু হয়েছে।
নীতিমালা মোতাবেক সকল কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়নের সিদ্ধান্ত গৃহীত হয়।
উপজেলা পঃ পঃ কর্মকর্তা, নান্দাইল।
০৮। উপজেলা প্রকৌশল বিভাগ :  উপজেলা প্রকৌশলী জানান যে, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ভোট কেন্দ্রের ঘরের দরজা, জানালা ভাঙ্গা থাকলে এবং কোন রাস্তায় যে কোন ধরনের মেরামতের প্রয়োজন হলে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানগণকে দ্রুত অবহিত করার জন্য প্রস্তাব উত্থাপন করেন। জরুরীভাবে ভোট কেন্দ্রের ঘর মেরামতসহ রাস্তা মেরামত করা হবে।
প্রস্তাবিত বিষয়ে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানগণ এবং উপজেলা প্রকৌশলী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয়। উপজেলা নির্বাহী অফিসার, নান্দাইল এবং উপজেলা প্রকৌশলী নান্দাইল।
০৯। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জানান যে, কাবিখা উন্নয়ন : ২০১৮-২০১৯ অর্থ বছরে কাবিখা কর্মসূচির আওতায় (ক) নির্বাচনী এলাকা ভিত্তিক (১ম পর্যায়) খাদ্যশস্য চাল ১৬০.৫৫৫ মেঃ টন চালের ১৮টি (খ) উপজেলা ওয়ারী (১ম পর্যায়ে) ১১৯.৪১৭৯ মেঃ টন চালের ১৫টি প্রকল্পের কাজ চলমান।  
 
২। টি আর কর্মসূচি ঃ (ক) নির্বাচনী এলাকা ভিত্তিক (১ম পর্যায়ে) নগদ অর্থ ৫২,৬৭,৫২০/৮৩ টাকার ৫৬টি (খ) উপজেলা ওয়ারী (১ম পর্যায়ে) নগদ অর্থ ৩৪,৪৫,৬৯২/০২ টাকার ৪৭টি এবং পৌরসভার ৫,৪১,৭০০/১৬ টাকার ৬টি প্রকল্পের কাজ চলমান। 
 
৩। সৌর বিদুৎ সোলার প্যানেল ঃ ২০১৮-২০১৯ অর্থ বছরে কাবিখা কর্মসূচির আওতায় (ক) নির্বাচনী এলাকা ভিত্তিক (১ম পর্যায়) নগদ অর্থ ৫৬,৬৪,৪০০/- টাকার ১৪টি, টি আর কর্মসূচি ৫১,৬২,১৭০/৪১ টাকার ১৮টি (খ) উপজেলা ওয়ারী (১ম পর্যায়ে) কাবিটা কর্মসূচির ৪২,১৩,০৬২/২০ টাকার ১৩টি, টি আর কর্মসূচির ৩৩,৭৬,৭৭৮/১৮ টাকার ১৫টি এবং পৌরসভার ৫,৩০,৮৬৬/- টাকার ৫টি প্রকল্পের কাজ চলমান।
 
অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি (ইজিপিপি): ১ম পর্যায়ে ৫৯৫০টি কার্ডের (উপকারভোগী) বরাদ্দ পাওয়া গেছে। ইতোমধ্যে সাধারণ সময় ২৯/১১/১৮ খ্রিঃ তারিখ শেষ হয়েছে। আগামী ২৮/০২/২০১৯ খ্রিঃ পর্যন্ত পনুরায় সময় বর্ধিত করা হয়েছে। উক্ত সময়ের মধ্যে কাজ শেষ করার জন্য তিনি সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানান।
সেতু-কালভার্ট ঃ ৮টি সেতু-কালভার্টের কাজ চলমান।
 
কাজের গুণগতমান রক্ষা করে গৃহীত প্রকল্পসমূহের কাজ নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করতে হবে।
 
  উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, নান্দাইল এবং চেয়ারম্যান ইউনিয়ন পরিষদ (সকল)।
 
১০। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জানান আগামী ০১/০১/২০১৯ খ্রিঃ তারিখ বই উৎসব দিবস।  উক্ত দিনে নান্দাইল উপজেলার ৭০টি শিক্ষা প্রতিষ্ঠানে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণীর শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র/ছত্রীদের মাঝে বিনামূলে বই বিতরণ করা হবে। ২/১/২০১৯ খ্রিঃ তারিখ থেকে শীতকালীন খেলাধুলা শুরু হবে। ১৮/১২/২০১৮ খ্রিঃ তারিখ চন্ডীপাশা সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় এবং ঐ দিনেই ফলাফল ঘোষনা করা হয়। ১২০ জন শিক্ষার্থী ভর্তির জন্য নিবার্চিত হয়।
প্রস্তাবিত সকল শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র/ছত্রীদের মাঝে বিনামূলে বই তিরণ কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়নের সিদ্ধান্ত গৃহীত হয়। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, নান্দাইল।
১১। উপজেলা সমাজসেবা কর্মকর্তা জানান যে, সামাজিক কর্মসূচীর আওতায় উন্মুক্ত পদ্ধতিতে নতুন ভাতাভোগী নির্বাচনে ইতিমধ্যে অত্র উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে ১১টি ইউনিয়ন সম্পন্ন হয়েছে। বাকী ২টি ইউনিয়নে (চন্ডীপাশা, খারুয়া) উন্মুক্ত পদ্ধতিতে নতুন ভাতাভোগী নির্বাচন কার্যক্রমে সকল সদস্যগণের সহযোগীতা কামনা করেন। ভিক্ষুক পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থান কর্মসূচীর আওতায় অত্র উপজেলাকে ভিক্ষুকমুক্ত করণের নিমিত্তে ১৩টি ইউনিয়নের মধ্যে পৌরসভাকে অগ্রাধিকার ভিত্তিতে নির্বাচন করে ব্যাপকভিত্তিক ভিক্ষুক তথ্য সংগ্রহ কার্যক্রম চলমান রয়েছে। প্রকৃত ভিক্ষুকদের তথ্য দিয়ে সহযোগিতা করার জন্য অনুরোধ জানান। অত্র উপজেলার ১৪ জন হিজড়াকে ভিক্ষুক পুনর্বাসন কার্যক্রমে অন্তর্ভুক্ত করে তাদের বিষয়ে যথাযথ কর্মসূচী গ্রহণ করার জন্য প্রস্তাব উত্থাপন করেন। তিনি আরো জানান যে, সমাজসেবা অধিদপ্তরাধীন রোগী কল্যাণ সমিতি নামে একটি সংস্থার মাধ্যমে দরিদ্র, অসহায় রোগীদের বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করা হচ্ছে। দরিদ্র অসহায় রোগীদের উপজেলা সমাজসেবা কার্যালয় ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হতে এ সেবা নিতে অনুরোধ জানান।
সভাপতি প্রস্তাবিত সকল কার্যক্রম সুন্দরভাবে পরিচালনা করন এবং ১৪ জন হিজড়াকে ভিক্ষুক পুনর্বাসন কর্মসূচির কার্যক্রমে অন্তর্ভুক্ত করার পরামর্শ প্রদান করেন।
সকল প্রকার কার্যক্রম নীতিমালা মোতাবেক সফল বাস্তবায়ন করার সিদ্ধান্ত গৃহীত হয়।
এবং সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানগণকে নতুন ভাতাভোগী নির্বাচন কার্যক্রমে সহযোগীতা করার সিদ্ধান্ত গৃহীত হয়। উপজেলা সমাজসেবা কর্মকর্তা, নান্দাই/ সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানগণ।
১২। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সভায় জানান যে, ২০১৮-২০১৯ অর্থ বছরের ১২টি ইউনিয়নের মাতৃত্বকাল ভাতাভোগী নির্বাচন কার্যক্রম চলমান। ২০১৯-২০২০ চক্রের ভিজিডি নির্বাচন কার্যক্রম চলমান এবং ২০১৭-২০১৮ চক্রের ১২টি ইউনিয়নের ভিজিডি সঞ্চয়ের টাকা ফেরৎ কার্যক্রম চলমান। ভিজিডি উপকারভোগী ও কর্মজীবী ল্যাকটেটিং মাদার ভাতা, মাতৃত্বকাল ভাতাভোগী ডাটা এন্টি কার্যক্রম চলমান। ব্লক বাটিক, বিউটি ফিকেশন ও সেলাই প্রশিক্ষণ এবং কিশোর কিশোরী ক্লাব কার্যক্রম চলমান। সকল কার্যক্রম নীতিমালা মতোবেক বাস্তবায়নের সিদ্ধান্ত গৃহীত হয়।
উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, নান্দাইল।
১৩। উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা সভায় জানান চলতি ঋণ আদায় এবং খেলাপী ঋণ আদায়ের জোর প্রচেষ্টা অব্যাহত আছে। পিআরজিপি-৩ প্রকল্পের মাধ্যমে নান্দাইল ইউনিয়নে ২টি ব্যাচ এ প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি ২টি বক্স কালভার্ট নির্মানের কাজ চলমান রয়েছে। বিআরডিবি বিভাগের সকল প্রকল্পের কার্যক্রম পরিপত্র মোতাবেক বাস্তবায়নের সিদ্ধান্ত গৃহীত হয়। উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা, নান্দাইল।
১৪। উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা সভায় জানান যে, অত্র দপ্তরের কার্যক্রম সুষ্ঠুভাবে চলছে। খেলাপী ঋণ আদায় কার্যক্রম অব্যাহত আছে। অপ্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ কার্যাক্রম চলমান রয়েছে। একমাসব্যাপী ভ্রাম্যমান কম্পিউটার ভ্যানে কম্পিউটার প্রশিক্ষণ কর্মসূচী আগামী জানুয়ারি/১৯ মাসের প্রথম সপ্তাহ থেকে শুরু হবে। খেলাপী ঋণ আদায় কার্যক্রম অব্যাহত রাখতে হবে। অপ্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ কার্যাক্রম এবং ভ্রাম্যমান কম্পিউটার ভ্যানে কম্পিউটার প্রশিক্ষণ কর্মসূচীর সফল বাস্তবায়ন করতে হবে। উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা, নান্দাইল।
১৫। উপজেলা খাদ্য বিভাগ ঃ উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা সভায় জানান যে, বিভাগীয় কার্যক্রম স্বাভাবিক ভাবেই চলছে। অভ্যন্তরীনভাবে আমন সিদ্ধ চাল সংগ্রহ কার্যক্রম শুরু হয়েছে। প্রতিকেজি সিদ্ধ চাল ৩৬ টাকা কেজি দরে চুক্তিবদ্ধ মিল মালিকদের নিকট থেকে ক্রয় করা হবে। নান্দাইল উপজেলায় আমন সিদ্ধ চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ১৭২৮ মেঃটন। খাদ্য বিভাগের কার্যক্রমে তিনি সকলের সহযোগিতা কামনা করেন। 
আমন সিদ্ধ চাল সংগ্রহের কার্যক্রম নীতিমালা মোতাবেক পরিচালনা করার জন্য সিদ্ধান্ত গৃহীত হয়। উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা, নান্দাইল।
১৬। উপজেলা সমন্বয়কারী একটি বাড়ী একটি খামার জানান উপকার ভোগী ৫১৯৫ জনের মধ্যে ৪৪১.৯৮ লক্ষ টাকা বিতরন করা হয়েছে। নিয়মিত সঞ্চয় এবং কিস্তি পরিশোধ করে স্বাবলম্বীর দিকে ধীরে ধীরে ধাবিত হচ্ছে। অত্র উপজেলায় আরও পাঁচ হাজার দরিদ্র পরিবার নির্বাচনের কার্যক্রম চলমান রয়েছে। একটি বাড়ী একটি খামার প্রকল্পে উপজেলা পল্লী উন্নয় কর্মকর্তা এবং উপজেলা নির্বাহী আফিসার মহোদয়ের একান্ত প্রচেষ্টায় বেগবান হয়েছে।
পরিপত্র মোতাবেক উপকার ভোগী নির্বাচন করার সিদ্ধান্ত গৃহীত হয়। উপজেলা সমন্বয়কারী
১৭। মহিলা ভাইস চেয়ারম্যান, উপজেলা পরিষদ নান্দাইল সভায় জানান যে, স্থানীয় সরকার বিভাগ উপজেলা-১ শাখার ০৯ ডিসেম্বর, ২০১২ খ্রিঃ তারিখের স্মারক নং- ৪৬.০৪৬.০২২.০০.০০.০০২.২০১২-৬৯২ পত্রের নির্দেশ মোতাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান জনাব আঃ মালেক চৌধুরী দৈনিক ৬২৫/- (ছয়শত পঁচিশ) টাকা হারে টিএ/ডিএ ভাতার বিল ও মহিলা ভাইস-চেয়ারম্যান জনাব হাবিবুন ফাতেমা দৈনিক ৫০০/- (পাঁচ শত) টাকা হারে ভাইস চেয়ারম্যান জনাব আবদুছ ছালাম  দৈনিক ৫০০/- (পাঁচ শত) টাকা হারে টিএ/ডিএ ভাতার বিল পাওয়ার বিষয়ে সভায় উত্থাপন করেন। উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যানদ্বয়ের প্রস্তাবিত টিএ/ডিএ ভাতার বিল উপজেলা পরিষদ রাজস্ব তহবিল হতে ব্যয় করার সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয়। চেয়ারম্যান 
উপজেলা পরিষদ, নান্দাইল এবং
 
উপজেলা নির্বাহী অফিসার, নান্দাইল
১৮। সভাপতি ও চেয়ারম্যান, উপজেলা পরিষদ সভায় জানান যে, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন ৩১ ডিসেম্বর/১৮ সুষ্ঠু ও সুন্দরভাবে বাস্তবায়নের জন্য নির্বাচন আচরণ বিধিমালা সকল সদস্যগণকে মেনে চলার জন্য পরামর্শ প্রদান করেন। প্রতিটি ভোট কেন্দ্রে নিরাপত্তার জন্য দরজা/জানালা, কেন্দ্রের রাস্তায় গাড়ী চলাচলের কোন সমস্য থাকলে জরুরীভাবে উপজেলা প্রকৌশলী/উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে এবং বিদ্যুৎ ব্যবস্থার জন্য ডিজিএম কিশোরগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি নান্দাইলকে অবহিত করার জন্য ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানগণকে পরামর্শ প্রদান করেন। প্রস্তাবিত নির্বাচনি সকল কার্যক্রম বিধি মোতাবেক বাস্তবায়নের জন্য সিদ্ধান্ত গৃহীত হয়। সংশ্লিষ্ট সদস্যগণ।
 
 
 
 
 
 
 
অতঃপর সভায় আর কোন আলোচনা না থাকায় সভাপতি ও চেয়ারম্যান, উপজেলা পরিষদ, নান্দাইল, ময়মনসিংহ উপস্থিত সম্মানিত সকল সদস্যগণকে ধন্যবাদ জ্ঞাপন করে সভার সমাপ্তি ঘোষণা করেন।
 
 
 
(আঃ মালেক চৌধুরী)
সভাপতি
উপজেলা পরিষদ
চেয়ারম্যান
উপজেলা পরিষদ
নান্দাইল, ময়মনসিংহ।
  
স্মারকনং- ৪৬.৪৫.৬১৭২.০০০.০৬.০০১.১৮-                তারিখ ঃ- ১৯/১২/২০১৮ খ্রিঃ।
 
 
অনুলিপি সদয় অবগতির জন্য প্রেরণ করা  হলো :-
১। মাননীয় সংসদ সদস্য, ১৫৪- ময়মনসিংহ- ৯, নান্দাইল।
২। বিভাগীয় কমিশনার, ময়মনসিংহ বিভাগ, ময়মনসিংহ।
৩। জেলা প্রশাসক, ময়মনসিংহ।
৪। সিনিয়র সহকারী  সচিব, স্থানীয় সরকার বিভাগ, উপজেলা শাখা-১/উপজেলা  শাখা-২ বাংলাদেশ সচিবালয়, ঢাকা ।
৫। জনাবা হাবিবুন ফাতেমা, মহিলা ভাইস চেয়ারম্যান  উপজেলা পরিষদ,  নান্দাইল, ময়মনসিংহ। 
৬। জনাব আবদুছ ছালাম, ভাইস চেয়ারম্যান, উপজেলা পরিষদ,  নান্দাইল, ময়মনসিংহ। 
৭। মেয়র/চেয়ারম্যান ----------------------------------পৌরসভা/ইউনিয়ন পরিষদ, নান্দাইল, ময়মনসিংহ।
৮। উপজেলা --------------------------------------------------- অফিসার, নান্দাইল, ময়মনসিংহ।
৯। অফিস কপি।
 
উপজেলা নির্বাহী অফিসার
নান্দাইল, ময়মনসিংহ।
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter